সাপ্লিমেন্ট নারীদের কোভিড-১৯ আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়  

যেসব নারী মাল্টি ভিটামিন, ভিটামিন-ডি, ওমেগা-৩ প্রভৃতি সাপ্লিমেন্ট গ্রহণ করেন তাদের কোভিড-১৯ আক্রান্ত হওয়ার ঝুঁকি কিছুটা কম। তবে পুরুষদের মধ্যে সাপ্লিমেন্ট গ্রহণের ফলে একইরকম ফলাফল পাওয়া যায় না। সাম্প্রতিক এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

যুক্তরাজ্যের কিংস কলেজের গবেষকরা কোভিড-১৯ সিম্পটম স্টাডি অ্যাপের প্রায় ১৪ লক্ষ ব্যবহারকারীর তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য প্রকাশ করেছেন। সমীক্ষায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও সুইডেনের অংশগ্রহণকারীরা তাদের সাপ্লিমেন্ট ব্যবহার সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছিলেন।

গবেষক ড. ক্রিস্টিনা মেনি বলেন, ‘আমাদের এই গবেষণা একটি  পর্যবেক্ষণমূলক গবেষণা। এটি কোনো ক্লিনিকাল ট্রায়াল নয়। তাই এর ওপর ভিত্তি করে মানুষকে সাপ্লিমেন্ট গ্রহণের পরামর্শ দেয়া যায় না। এর জন্য আমাদেরকে আরও তথ্য প্রমাণের জন্য অপেক্ষা করতে হবে ।’

গবেষকরা একটি বিষয়ে অবাক হয়েছেন যে, সাপ্লিমেন্ট গ্রহণের ফলে নারীদের রোগ প্রতিরোধ ক্ষমতা কোভিড-১৯ প্রতিরোধে যেভাবে সক্রিয় ভূমিকা পালন করছে, পুরুষদের ক্ষেত্রে তেমনটি ঘটছে না। তাদের মতে, এর একটি কারণ হতে পারে যে, নারীদের রোগ প্রতিরোধ ক্ষমতা পুরুষদের থেকে স্বাভাবিক ভাবেই বেশি। আবার এমনও হতে পারে যে মাস্ক ও হাত ধোয়ার মতো সতর্কতা পালনে নারীরা পুরুষের চেয়ে বেশি সচেতন।

গবেষণার ফলাফল থেকে জানা যাচ্ছে, প্রোবায়োটিক, মাল্টিভিটামিন, ওমেগা-৩ অথবা ভিটামিন ডি গ্রহণের ফলে কোভিড-১৯ রোগটিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি ১৪%, ১৩%, ১২% বা ৯ % হ্রাস হয়। অন্যদিকে ভিটামিন সি, গার্লিক সাপ্লিমেন্ট বা জিঙ্ক গ্রহণের ফলে কোনো প্রকার ঝুঁকি হ্রাস হয় না। তাছাড়া পুরুষদের ক্ষেত্রে সাপ্লিমেন্ট গ্রহণের ফলে একই উপকারিতা পাওয়া যায় না।

গবেষণার ফলাফল মেডআরফোরটিন জার্নালে প্রকাশিত হয়েছে, তবে এটি পির রিভিউড কোনো জার্নাল নয়। অর্থাৎ এই জার্নালে গবেষণার ফলাফল প্রকাশের আগে তা বিশেষজ্ঞদের দ্বারা যাচাই করা হয় না।

তথ্যসূত্র: মেডিকেল নিউজ টুডে

 

টাইমস/এনজে/এসএন

Share this news on: